প্রকল্প সমূহ

আসক্তিমুক্তি
রোগীর যত্নের প্রশিক্ষণ এবং কর্মসংস্থান

সরকারি পরিষেবার অডিও নির্দেশনা


জনগণের সেবায় নিয়োজিত থাকে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান। ডিজিটাল বাংলাদেশ নির্মাণের প্রক্রিয়ায় সেই সেবাগ্রহণ ও প্রদানের কার্যক্রম অনলাইনে চলে এসেছে। কিন্তু অনেক ক্ষেত্রে বড় নির্দেশনা পড়ে সেবা নেওয়ার ক্ষেত্রে ‘কি করতে হবে’ (TO DOs) এবং ‘কি করা যাবে না’ (NOT TO DOs) সেটা বুঝা অনেক নাগরিকের পক্ষে কষ্টকর হয়ে যায়। এই প্রকল্পে একটি অ্যাপ্লিকেশন দিয়ে মোবাইল ফোন ও ওয়েবসাইটের মাধ্যমে নাগরিকদের জন্য অডিও কন্টেন্ট প্রদান করা হবে। যাতে তারা সহজে বুঝতে পারবে।

চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

বাংলাদেশ সরকার অনলাইন এবং অফলাইন সিস্টেমের মাধ্যমে নাগরিকদের অনেক সেবাপ্রদান করে থাকে। অনেক পৃষ্ঠার লিখিত নির্দেশনা পড়ে এক্ষেত্রে ‘কি করতে হবে’ (TO DOs) এবং ‘কি করা যাবে না’ (NOT TO DOs) অধিকাংশ মানুষের পক্ষে বুঝা সম্ভব হয় না। অনেকক্ষেত্রে ভুলভাবে তথ্য গ্রহণ করার ঝুঁকি থাকে। মানুষের সাধারণত তাকে পড়িয়ে শোনানো বিষয় ভালোমতো হৃদয়ঙ্গম করতে পারে। এ কারণে ছাপানো বইয়ের তুলনায় রেডিও, টেলিভিশন ও অডিও বই বেশি জনপ্রিয় হয়েছে। ফলে অডিও নির্দেশনা দেওয়া খুব জরুরি।

নাগরিকদের জন্য বিশেষ করে কম শিক্ষিত ও অশিক্ষিতদের জন্য অডিও নির্দেশনার ব্যবস্থা নেওয়া হবে এই প্রকল্পে। একটি অ্যাপ্লিকেশন দিয়ে মোবাইল ফোন ও ওয়েবসাইটের মাধ্যমে নাগরিকদের জন্য অডিও কন্টেন্ট প্রদান করা হবে। কেবল সরকারি সেবার বিষয়ে পড়ে নয়, সমজে বোঝার মতো করে উপস্থাপন করার প্রক্রিয়া এটি। টাইটেল, উপকারভোগীদের তালিকা, সেবাদাতা, সময়সীমা, ফি এবং আবেদন করার প্রক্রিয়া এর মাধ্যমে শোনানো হবে।