জনগনের নিরাপদ পানির চাহিদা মেটানো জনস্বাস্থ্য প্রকেৌশল অধিদপ্তরের একটি ম্যান্ডেট। এ লক্ষ্যে অত্র দপ্তর অন্তত প্রতি ১০ টি দরিদ্র পরিবারের পানির চাহিদা পূরণের জন্য ১ টি নলকুপ স্থাপন করে থাকে। নলকুপের সমস্যার কারণে পানির অনবরত সরবরাহ ব্যহত হ্ওয়ায় পানি সংক্রান্ত চলমান কাজ নিঃসন্দেহে ব্যাহত হয়। ব্যাক্তিগত কাজের ক্ষেত্রে বাসার নিত্য প্রয়োজনীয় কাজ এবং প্রাথমিক বিদ্যালয়ের নলকুপের ক্ষেত্রে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী সহ সকল শিক্ষক-শিক্ষিকাকে পানির জন্য অপরিমেয় কষ্ট সহ্য করতে হয়। এক্ষেত্রে একটি সরকারি নলকুপ নষ্ট থাকার কারণে ভুক্তভোগী কমপক্ষে ১০ টি পরিবারের ৪৫-৫০ জন এবং প্রাথমিক বিদ্যালয়ের একটি নলকুপ নষ্ট থাকার কারণে কমপক্ষে ১৫০-৩০০ ছাত্র-ছাত্রী নিরাপদ সুপেয় পানির কষ্ট ভোগ করে। উপজেলা অফিসে সরাসরি যোগাযোগ করার কোনো সুব্যবস্থা না থাকা, সরকারি নলকুপ মেরামতে সরকারি সুবিধা প্রাপ্তির প্রক্রিয়া সম্পর্কে না জানার কারনে, দপ্তরীয় কর্মীদের শিথিলতার কারণে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও নলকুপ তত্ত্বাবধায়কেরা নলকুপ নষ্ট হওয়ার সাথে সাথে অফিসে অবগত করতে পারেনা এবং সেবা পায়না। এ কারণে দীর্ঘদিন সেই নলকুপ নষ্ট থাকে এবং জনগণকে পানির জন্য অসহনীয় কষ্ট সহ্য করতে হয়। এক সময় দীর্ঘদিন নষ্ট থাকার কারণে নলকুপটি স্থায়ীভাবে অকেজো হয়ে যায়।
ডিজিটাল ডাটাবেস প্রস্তুতকরণ , নলকূপ সেবা কার্ড প্রস্তুতকরণ ও বিতরণ, উপজেলা ও জেলা দপ্তরে সরাসরি যোগাযোগ মাধ্যম (সিম, মোবাইল, মডেম) স্থাপন