বিআরটিএ মোটরযান রেজিস্ট্রেশন, ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়ন, ফিটনেস সার্টিফিকেট ইস্যু, রুট পারমিট ইস্যু ও নবায়ন ইত্যাদি সংক্রান্ত যাবতীয় সেবা প্রাপ্তির ক্ষেত্রে প্রচলিত পদ্ধতিতে সেবাগ্রহীতাকে বিআরটিএ’র সার্কেল অফিসে বারবার হাজির হয়ে বিভিন্ন জটিল প্রক্রিয়া অনুসরণ করতে হয়। এছাড়াও, প্রত্যন্ত এলাকার আবেদনকারী ও মহিলা আবেদনকারীদের ক্ষেত্রে বারবার বিআরটিএ’র সার্কেল অফিসে হাজির হওয়া সময়স্বাপেক্ষ ও ব্যয়বহুল। সমগ্র বাংলাদেশে বছরে প্রায় ৩৫ লক্ষ সেবাগ্রহীতা এ সমস্যার সম্মুখীন হয়।
সেবা গ্রহীতা অনলাইন ব্যাংকিং বা পেমেন্ট গেটওয়ের মাধ্যমে ফি প্রদান করবেন এবং নির্দিষ্ট সেবার জন্য নির্ধারিত ফরমে অনলাইনে আবেদন সাবমিট করবে। এরপর বিআরটিএ’র কর্মকর্তা কর্তৃক প্রয়োজনীয় ফিস ও কাগজপত্র যাচাই-বাছাই করে পরবর্তী করণীয় এবং সময় ও তারিখ উল্লেখ পূর্বক সিস্টেম থেকে সেবাগ্রহীতার কাছে এসএমএস, ই-মেইল-এর মাধ্যমে অবহিতকরা হবে। এরপর সেবা গ্রহীতা সার্ভিস পোর্টাল হতে তার আবেদনের বর্তমান অবস্থা জানাতে পারবেন এবং সিটিজেন একাউন্ট তৈরীর মাধ্যমে সেবা গ্রহীতার পূর্বা-পর সকল সেবার বিস্তারিত তথ্য জানাতে পারবে। এছাড়াও, কম্পিউটারাইজড্ ওয়ার্কফ্লো ম্যানেজমেন্টের মাধ্যমে দ্রুত সেবা প্রদান ও কাজের স্বচ্ছতা নিশ্চিতকরার ব্যবস্থা করা হবে।