<p>অজ্ঞতা, অসচেতনতা, সেবা প্রদানকারীর সাক্ষাত পাওয়া (সময় সম্পর্কে সচেতনতা, সেবা প্রদানকারীদের পরিচিতি, প্রাপ্তিস্থান, প্রাপ্তির সময় সম্পর্কে জানতে হবে সেবা প্রদানকারীদেরকে । সেবা প্রদানকারী ও সেবা গ্রহীতাদের মধ্যে সুন্দর, স্বহার্দপূর্ণ মনোভাব থাকতে হবে ।দূর্নীতি, দায়িত্বহীনতা পরিহার করে স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকতে হবে । Feedback ও Monitoring ব্যবস্থা থাকতে হবে ।অজ্ঞতা, অসচেতনতা, সেবা প্রদানকারীর সাক্ষাত পাওয়া (সময় সম্পর্কে সচেতনতা, সেবা প্রদানকারীদের পরিচিতি, প্রাপ্তিস্থান, প্রাপ্তির সময় সম্পর্কে জানতে হবে সেবা প্রদানকারীদেরকে । সেবা প্রদানকারী ও সেবা গ্রহীতাদের মধ্যে সুন্দর, স্বহার্দপূর্ণ মনোভাব থাকতে হবে ।দূর্নীতি, দায়িত্বহীনতা পরিহার করে স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকতে হবে । Feedback ও Monitoring ব্যবস্থা থাকতে হবে ।</p> <p>দীর্ঘ সূত্রীতা</p> <p>অতিরিক্ত অর্থ ব্যয়</p> <p>সেবা প্রদানকারীদের অদক্ষতা, সততার অভাব।</p> <p>সেবা গ্রহীতাদের অজ্ঞতা</p> <p>তথ্যের অস্বচ্ছতা,</p> <p>পরিকল্পনার অভাব </p>
<p>বিনা হয়রানীতে দ্রুত ও সঠিক সময়ে, অল্প খরচে চিকিৎসা সেবা নিশ্চিত করতে হবে ।সেবা গ্রহীতা যেন সঠিক সময়ে, সঠিক সেবা পান তার জন্য-ইউনিয়ন স্বেচ্ছাসেবী, সেবা গ্রহীতা, ওয়ার্ড মেম্বারসহ কমিটি গঠন করে কার্যক্রম পরিচালনা করাঃ-</p> <p><strong><u>সেবাদাতা টিম/দলঃ ৫ সদস্যঃ</u></strong></p> <p>১। ডাক্তার (এ.ডি.এল.ও)</p> <p>২। ভেটেরিনারি সার্জন- ১/২ জন</p> <p>৩। মাঠকর্মী- ( সংশ্লিষ্ট এলাকা)</p> <p>৪। স্বেচ্ছাসেবী- ইউনিয়ন</p> <p><strong><u>সেবা গ্রহীতা কমিটি- ৩ সদস্যঃ</u></strong></p> <p>সভাপতি, সাধারণ সম্পাদক, প্রচার সম্পাদক.........</p> <p><strong><u>জটিল/জরুরী সেবার জন্যঃ মোবাইল টিম</u></strong> ।</p> <p>রোগের নমুনা প্রেরণ/রোগ নির্ণয়/গবেষণা ।</p> <p> </p>