প্রকল্প সমূহ

নতুন সংযোগ প্রক্রিয়া সহজীকরণ
স্বল্পতম সময়ে লাইন রক্ষণাবেক্ষণ (ট্রান্সফরমার নষ্ট ও তার ছেঁড়া)

স্বল্পতম সময়ে লাইন রক্ষণাবেক্ষণ (ট্রান্সফরমার নষ্ট ও তার ছেঁড়া)


চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের অতিরিক্ত ব্যস্ততার কারণে লাইন নস্ট হওয়া বা ট্রান্সফরমার বিকল হওয়া সংক্রান্ত অভিযোগ বা তথ্য যথাযথভাবে অথবা আদৌ রেজিস্টারভুক্ত করা হয় না । অনেক সময় গৃহিত অভিযোগ বা তথ্যের বিষয়ে যথাসময়ে ব্যবস্থা গ্রহণ করা হয় না। লাইন মেরামত বা বিকল হওয়া ট্রান্সফরমার সচল করতে বিলম্ব হওয়ার কারণে গ্রাহক দীর্ঘ সময় বিদ্যুৎ বিহীন থাকে।

অভিযোগ / তথ্য গ্রহণের জন্য একটি ওয়েবভিত্তিক সফটওয়্যার তৈরী করা হবে। গ্রাহক সংশ্লিষ্ট অভিযোগ কেন্দ্রে সরাসরি / মোবাইল ফোন / এসএমএস এর মাধ্যমে গ্রাহকের নাম, লোকেশন, সমস্যার সংক্ষিপ্ত বিবরণ সম্বলিত তথ্য / অভিযোগ প্রদান করার পর তা সফটওয়্যারে এন্ট্রি দেয়া হবে এবং কাস্টমারকে এসএসএস এর সাহায্যে তার অভিযোগ গৃহিত হওয়ার বিষয়টি জানিয়ে দেয়া হবে। গ্রাহক ওয়েবে সফটওয়্যার লিংক থেকে সরাসরি আবেদন করতে পারবে এবং একইভাবে কনফারমেশন এসএমএস পাবে। একজন সুপারভাইজারকে নির্দিষ্ট করে শুধু গ্রাহক অভিযোগ / প্রাপ্ত তথ্য নিষ্পত্তির জন্য নিয়োজিত করা হবে। অভিযোগ / তথ্য প্রাপ্তির পর তা সংশ্লিষ্ট লাইনম্যান / কর্মকর্তাকে তা সমাধানের জন্য প্রেরণ করা হবে এবং গৃহিত ব্যবস্থা ২ ঘন্টার মধ্যে তথ্যকেন্দ্রে জানানোর জন্য অনুরোধ করা হবে। প্রয়োজনীয় ক্ষেত্রে জরুরী ভিত্তিতে ২৪ ঘন্টার মধ্যে ট্রান্সফরম্যান পরিবর্তনপূর্বক তথ্যকেন্দ্রে জানাতে হবে। প্রয়োজনীয় মালামাল ব্যবহারের অনুমোদন ই-মেইলের মাধ্যমে ৩ ঘন্টার মধ্যে জেনারেল ম্যানেজারের নিকট হতে গ্রহণ করা হবে। জরুরী পরিস্থিতি মোকাবেলার জন্য পূর্ব হতেই সমিতির জোনাল অফিস /সাব জোনাল অফিসে প্রয়োজনীয় সকল মালামাল স্বল্প পরিমাণে সংরক্ষণ করা হবে। প্রতিদিন শেষে সংশ্লিষ্ট এজিএম অভিযোগ / তথ্য রেজিস্টার পরীক্ষা করে পেন্ডিং অভিযোগ/তথ্য থাকলে তার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।