সেচের মাধ্যমে পানির অপচয় রোধে একটি ডিজিটাল সেচ ব্যবস্থাপনা।
মাঠে কৃষক পর্যায়ে সেচসেবা প্রদানে বিলম্ব হলেও নিয়ন্ত্রনকারী কর্মকর্তার কাছে আবেদনের বিষয়টি না জানার কারনে কৃষকরা সেবা থেকে বঞ্চিত হন। আবার সেবাটি প্রাপ্তির সঠিক সময় না জানার কারনে কৃষক চিন্তিত থাকে এবং সময়মতো সেচ সিডিউল তৈরী করতে পারে না। অফিস প্রধানকে সরাসরি অভিযোগ না জানানোর কারনে কৃষক পর্যায়ের অভিযোগ সমাধানের জটিলতা সৃষ্টি, সেবা প্রদানে দীর্ঘসুত্রিতা ও অতিরিক্ত অর্থ ব্যয় হওয়ায় কৃষকেরা আর্থিক/মানসিকভাবে ক্ষতিগ্রস্ত ও হয়রানির শিকার হন।
একটি ওয়েব অ্যাপ্লিকেশন এর মাধ্যমে এ সমস্যার সমাধান করা হবে। কোনো সেচ যন্ত্রের সমস্যা দেখা দিলে সেই অভিযোগ অনলাইনে করতে পারবেন। আবার তারা যে সেবা গ্রহনে আগ্রহী তা অনলাইনে / একটি নির্দিষ্ট মোবাইল নম্বরে ফোন কলের মাধ্যমে জানালে তা ওয়েব এপ্লিকেশনে এন্ট্রি করা হবে। তৎক্ষনাৎ একটি SMS এর মাধ্যমে অফিস প্রধান (সহঃ প্রকৌশলী) সেবার আবেদন সর্ম্পকে অবগত হয়ে সেবাটি প্রদানের জন্য সংশ্লিষ্ট ব্যক্তিকে দায়িত্ব প্রদান করবেন।