দেশের অন্যান্য ডাকঘর ও উপ-ডাকঘরের মতো যশোরেও পোস্ট বক্স ইস্যু, মৃত ব্যক্তির উত্তরাধিকার দাবী, হারানো পাশবই উদ্ধার, সঞ্চয় হিসাব যাচাই, বিকল্প পাশবই উত্তোলন, মৃত হিসাব পুনরজ্জীবিতকরণ ইত্যাদির জন্য সেবাগ্রহীতাদের প্রায়শই নিয়মিত কাউন্টার সেবা নিতে হয়। এর পাশাপাশি পাশাপাশি তাদের বিভিন্ন দাবী এবং সমস্যা সম্পর্কিত সেবা গ্রহন করবার জন্য আবেদন প্রক্রিয়ার দ্বারস্থ হতে হয়। যা নির্দিষ্ট প্রক্রিয়ায় গেলেও অনেক সময়সাপেক্ষ। এর সমাধান দিতে অনলাইন ব্যবস্থাটির উদ্ভব। যাতে বিভিন্ন আবেদন প্রক্রিয়া অনলাইনেই সম্পন্ন হবে। আবেদনের সর্বশেষ অগ্রগতি কী হলো সেটাও অনলাইনে কিংবা মোবাইল এসএমএসের মাধ্যমে জানা যাবে।
যশোর প্রধান ডাকঘর এবং এর উপডাকঘরের সেবার আওতাধীন এলাকার সেবাগ্রহীতাদের প্রায়শই নিয়মিত কাউন্টার সেবা নেওয়ার পাশাপাশি তাদের বিভিন্ন দাবী এবং সমস্যা সম্পর্কিত সেবা গ্রহণ করবার জন্য আবেদন প্রক্রিয়ার দ্বারস্থ হতে হয়, যা একটি বিধিসম্মত নিয়মিত আইনি প্রক্রিয়া। অধিকাংশ ক্ষেত্রেই গ্রাহকগণ একদিন আবেদনের ব্যাপারে খোঁজ নিতে আসেন বা প্রক্রিয়া সম্পর্কে জানতে আসেন, অতঃপর নির্দেশনা অনুযায়ী আবেদন এবং সংযুক্তি সাথে করে নিয়ে আরেকদিন আসেন, অনেক ক্ষেত্রেই তারা প্রক্রিয়াগত ভুল করে থাকেন, যা সংশোধন করার জন্য তাদেরকে আরো একদিন আসতে হয়। সমস্ত প্রক্রিয়া সঠিক ভাবে পালন না করলে সিটিজেন চার্টার অনুযায়ী সেবা দেয়া সম্ভবও হয়ে ওঠে না। সর্বোপরি আবেদন সঠিকভাবে গৃহীত হলে তারা আবেদনের অগ্রগতি সম্পর্কে জানার জন্য মাঝে মাঝেই অফিসে যোগাযোগ করে থাকেন। মাসিক এরূপ আবেদনের সংখ্যা বাস্তবতার আলোকে গড়ে ১০০টি ধরে নিলে এবং জেলার বিভিন্ন প্রান্ত হতে একাধিকবার আসা-যাওয়ার সময় ও শ্রম বিবেচনায় নিলে জনগোষ্ঠীর মোট ভোগান্তির চিত্রটা স্পষ্ট হয়। একাধিক রকমের সেবার ক্ষেত্রে এরূপ সমস্যা বিরাজমান আছে, যেমনঃ পোস্ট বক্স ইস্যু, মৃত ব্যক্তির উত্তরাধিকার দাবী, হারানো পাশবই উদ্ধার, সঞ্চয় হিসাব যাচাই, বিকল্প পাশবই উত্তোলন, মৃত হিসাব পুনরজ্জীবিতকরণ ইত্যাদি।
এই প্রকল্পের আওতায় একটি ওয়েব পেইজ তৈরি করা হবে। যেখানে আবেদনের প্রয়োজনীয় তথ্য সমূহ চাওয়া হবে, যা আবেদনের সঠিক প্রক্রিয়া সম্পর্কে সঠিক তথ্য এবং পূরণে নির্ভুলতার নিশ্চয়তা প্রদান করবে। আবেদনটি গৃহীত হলে আবেদনকারী একটি নির্দিষ্ট সময়ে হাজির হয়ে কাগজপত্র জমা দেওয়ার জন্য নির্দেশিত হবেন। আবেদনপত্রটি সম্পর্কে যাবতীয় অগ্রগতি তিনি ওয়েব/এস এম এস এর মাধ্যমে অবগত হবেন। আবেদনটির চূড়ান্ত নিষ্পত্তি হলে তিনি তার সুবিধামত সময়ে এসে দাপ্তরিক প্রক্রিয়া সম্পন্ন করে যাবেন। তার আবেদনটি নিষ্পত্তির চুড়ান্ত প্রক্রিয়ার ব্যাপারে দপ্তরের পূর্ব প্রস্তুতি থাকবে।