প্রকল্প সমূহ

এসএমএস এর মাধ্যমে নকল, ভেজাল ও মেয়াদোত্তীর্ণ পণ্য চিহ্নিতকরণ
অনলাইন কাউন্সিলর সার্টিফিকেট সিস্টেম

অনলাইনে স্থায়ী বাসিন্দা সনদ


চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

রাঙ্গামাটি পার্বত্য জেলা হলো আয়তনে দেশের সর্ববৃহৎ জেলা। এ জেলায় বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠি এবং উপজাতীয় জনগোষ্ঠীর বসবাস। "স্থায়ী বাসিন্দা সনদ" পার্বত্যঞ্চলের আদিবাসীদের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সনদ, যা তাদের পরিচয় বহন করে। অধিবাসীদের চাকুরী, কলেজ/বিশ্ববিদ্যালয় ভর্তি, পাসপোর্ট ইস্যুসহ নানাবিধ কাজে প্রয়োজন হয় এই স্থায়ী বাসিন্দা সনদ, যা জেলা প্রশাসক কর্তৃক ইস্যু করা হয়ে থাকে। বর্তমানে প্রচলিত পদ্ধতিতে সনদপত্রটি সংগ্রহ করতে দুর্গম অঞ্চলের একজন নাগরিককে জেলা প্রশাসকের কার্যালয়ে আসতে হয়। এতে অনেক সময় ও অর্থের অপচয় হয়। এছাড়া, আদিবাসীদের শিক্ষা এবং আইটি দক্ষতার অপ্রতুলতার কারণে আবেদন করতে অনেক জটিলতায় পড়তে হয়।

একটি ওয়েব ভিত্তিক অ্যাপ্লিকেশন তৈরি করা হয়েছে, যার মাধ্যমে যেকোন স্থান থেকে অথবা নিকটস্থ ডিজিটাল সেন্টার হতে প্রয়োজনীয় তথ্য প্রদান করে স্থায়ী সনদের জন্য আবেদন করা যাবে। আবেদনের সাথে প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করার ব্যবস্থা রয়েছে। এছাড়া, আবেদনের ফি অনলাইনে প্রদানের ব্যবস্থাও রয়েছে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হলে মোবাইলে এসএমএস এর মাধ্যমে আবেদনকারীকে অবহিত করা হবে। আবেদনের সাথে সাথে তাৎক্ষণিকভাবে জেলা প্রশাসক আবেদনটি ড্যাশবোর্ডে দেখতে পারবেন। জেলা প্রশাসক সংশ্লিষ্ট ইউএনও/তদন্তকারী কর্মকর্তা দ্বারা প্রার্থীর আবেদন তদন্ত করবেন। প্রয়োজনীয় তদন্ত শেষে তদন্তকারী কর্মকর্তা অনলাইনে প্রতিবেদন জমা দিবেন। জেলা প্রশাসক প্রতিবেদন যাচাইঅন্তে চূড়ান্ত সনদপত্রটি ইস্যু করবেন, যা আবেদনকারী নিজস্ব ড্যাশবোর্ড থেকে অথবা ডিজিটাল সেন্টারের মাধ্যমে প্রিন্ট করতে পারবেন। প্রদত্ত সনদপত্রের নাম্বার ব্যবহার করে যেকেউ অনলাইনে সনদপত্রের সঠিকতা যাচাই করা যাবে।