<p>পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এ অঞ্চলের জনগণের চাহিদার প্রেক্ষিতে বিভিন্ন প্রকল্প/স্কিম গ্রহণ করে। বোর্ড কর্তৃক গৃহীত ও বাস্তবায়িত প্রকল্প/স্কিম গুলো পর্যালোচনা করলে দেখা যায়, অধিকাংশ প্রকল্প/স্কিমগুলো জেলাসদর বা উপজেলাসদর কেন্দ্রিক। মুলতঃ প্রকল্প/স্কিম আবেদন সমূহ মুষ্টিমেয় জনগণ হতে পাওয়া যায় এবং আবেদনপত্রে পর্যাপ্ত তথ্যের অভাবে তাঁদের চাহিত প্রকল্প/স্কিমটি বোর্ড কর্তৃক গৃহীত হয় না। বোর্ড কর্তৃক গৃহিত সেবা সর্ম্পকে ধারণার অভাব, ভোগান্তি ও আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হওয়া এবং যোগাযোগ ব্যবস্থা সহজ না হওয়ার কারণে এ অঞ্চলে বসবাসকারী জনগন বোর্ডের এই সেবা প্রাপ্তির বাহিরে থেকে যায়। প্রথাগত আবেদন প্রক্রিয়া, বার বার অফিসে ধরণা দেয়ার প্রথা, মধ্যস্বত্বভোগীর দৈরাত্ব্য, বোর্ড সর্ম্পকে ভুলধারণা পোষণ ইত্যাদি কারণেও জনগণ তাদের প্রয়োজনীয় চাহিদার কথা বোর্ডকে জানায় না। এছাড়াও প্রধান কার্যালয় ও দুটি ইউনিট অফিসের মাধ্যমে আবেদনপত্র গ্রহণ করার ফলে দূরবর্তী অঞ্চলের জনগণ ভোগান্তির শিকার হচ্ছে। এ কারণে অঞ্চলের জনসাধারণ বোর্ড কর্তৃক বাস্তবায়িত বিভিন্ন স্কীম/প্রকল্পসমূহের প্রদত্ত সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। এতে উন্নত সমৃদ্ধ পার্বত্য চট্টগ্রাম বিনির্মাণে নিবেদিত এ বোর্ডের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন ব্যাহত হচ্ছে।</p>
<p>প্রকল্প/স্কিম অনলাইনে আবেদনের জন্য তথ্য সমৃদ্ধ আবেদন ছক ও সফটওয়্যার তৈরী করা;</p> <p> প্রকল্প/স্কিম আবেদন অনলাইনে গ্রহণের খবর মিডিয়া/পত্রিকায় প্রচারের মাধ্যমে জনগণকে অবহিত করা;</p> <p>জনপ্রতিনিধি/হেডম্যান/পাড়াকার্বারীদের সাথে মতবিনিময় করা;</p> <p>আবেদনকারী ইউনিয়ন ডিজিটাল সেন্টার বা ডিজিটাল পাড়াকেন্দ্র(আইসিডিপি) বা ইন্টারনেট সুবিধার মাধ্যমে যে কোনো জায়গায় বসে বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে প্রয়োজনীয় তথ্যপ্রদান এবং প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করে আবেদন করতে পারবে;</p> <p>সফলভাবে আবেদনকারীগণ একটি ট্র্যাকিং নাম্বারসহ প্রিন্টকপি সংরক্ষণ করবে এবং তাঁর আবেদনকৃত প্রকল্প/স্কিম সর্ম্পকিত চলমান তথ্য বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে জানতে পারবে;</p> <p> প্রকল্প/স্কিম সর্ম্পকিত কোনো অভিযোগ থাকলে তাও বোর্ডের ওয়েবসাইটের অভিযোগ অপশনে প্রবেশ করে অভিযোগ করতে পারবে;</p> <p>অনুমোদিত প্রকল্প/স্কিমের খবর সংশ্লিষ্ট আবেদনকারীকে SMS এর মাধ্যমে অবহিত করা ।</p>