প্রকল্প সমূহ

ক্ষুদ্র ও কুটির শিল্পের GIS ভিত্তিক অনলাইন ডাটাবেজ
পাট ক্রয় বিক্রয় করার এসএমএস ভিত্তিক-ব্যবস্থা

জেলা প্রশাসকের কার্যালয়, রংপুর এর লাইসেন্স ব্যবস্থাপনা


দেশের ৬৪টি জেলা প্রশাসনে শিশু খাদ্য, হার্ডওয়্যার, স্বর্ণ কারিগর ইত্যাদির ক্ষেত্রে ডিলিং লাইসেন্সের প্রয়োজন হয়। জেলা প্রশাসনের ‘ব্যবসা ও বাণিজ্য শাখা’ যেটার দেখভাল করে থাকে। জেলা প্রশাসনের কার্যালয়ের এ লাইসেন্সের ব্যবস্থাপনা স্বয়ংক্রিয় করার এ টু আই-এর প্রকল্প ‘জেলা প্রশাসনের ডিলিং লাইসেন্স ব্যবস্থাপনা স্বয়ংক্রিয়করণ’। প্রথমে এর কার্যক্রম রংপুর জেলা প্রশাসক কার্যালয়কে কেন্দ্র করে এগোলেও একই ব্যবস্থাপনা সকল জেলায় কার্যকর করা সম্ভব হবে।

চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

জেলা প্রশাসনের ‘ব্যবসা ও বাণিজ্য’ শাখার ডিলিং লাইসেন্সের প্রক্রিয়াকরণে আগে কমপক্ষে ৪০-৫০ সময় লাগত। কখনও কখনও সেটা ছিল অনিশ্চিত। দিনের পর দিন ধরণা দিয়েও কাজ হতো না বলে ভোগান্তির শিকার হন ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা।

ডিলিং লাইসেন্স ব্যবস্থাপনা সহজ করার জন্য একটা স্বয়ংক্রিয় ব্যবস্থা গ্রহণ করা হবে। যেখানে তিন ধাপে লাইসেন্স হাতে পেয়ে যাবেন ব্যবসায়ীরা। প্রথম পর্যায়ে ওয়েবসাইটে লগইন, মোবাইল নাম্বার ও জাতীয় পরিচয়পত্র নাম্বার দিয়ে এ্যাকাউন্ট শুরু; আবেদন শুরু ও কোর্ট ফি-সহ প্রাথমিক ফি গ্রহণ ও প্রয়োজনীয় কাগজপত্র আপলোডের কাজ হবে। এরপর দ্বিতীয় ধাপে এসে আবেদনের সাথে সাথেই দায়িত্বপ্রাপ্ত কর্মচারীর ফোনে নোটিশ বার্তা চলে যাবে। এরপর আবেদনপত্র ও দাখিলকৃত কাগজপত্র ডাউনলোড ও প্রিন্ট, কোর্ট ফি স্টাম্প লাগানো এবং তদন্তের জন্য দাখিল করবেন তিনি। সর্বশেষ ধাপে তদন্ত প্রক্রিয়া শেষে রিপোর্ট দাখিল; অযোগ্য হলে আবেদন বাতিল ও ফোনে এসএমএস প্রদান; যোগ্য হলে এস এম এস প্রদান করে নির্ধারিত লাইসেন্স ফি প্রাদান এবং ফি প্রাপ্তির পর লাইসেন্স প্রদান।