অর্থের বিনিময়ে জীবন, সম্পদ বা মালামালের সম্ভাব্য ক্ষয়ক্ষতির ঝুঁকি স্থানান্তরের আইনসিদ্ধ প্রক্রিয়া বীমা পদ্ধতি; সেটা জীবনবীমা, স্বাস্থ্যবীমা কিংবা অগ্নীবীমা যাহাই হোক না কেন। কিন্তু কিছু অসৎ ও প্রতারকের কারণে বীমার দাবিদাররা বঞ্চিত হন অনেক সময়। সেই প্রতারণা থেকে মুক্তির পথ খুঁজছে এ টু আই-এর সার্ভিস ইনোভেশন ফান্ডের ‘মোবাইল ফোনে জীবন বীমা কর্পোরেশনের সেবা প্রদান’ প্রকল্প।
অসহায় ও নিরূপায় মানুষের দু:সময়ে তাদেরকে সেবা দেওয়া বীমা সেবা সংস্থা সমুহের প্রধান দায়িত্ব হলেও তারা সেটা করতে পারেন না কিছু অসৎ ব্যক্তি ও প্রতারকের কারণে। অনিশ্চিত ঝুঁকি মোকাবেলা প্রিমিয়াম জমা করেও সময় আসলে পাওনা মেলে না। আবার অনেক ভুয়া আবেদনকারীও পাওয়া যায় বিভিন্ন সময়। অনেক অসৎ লোক বীমাকারীর স্বাক্ষর জাল করে, এমনকি মৃত্যুর প্রমানপত্র জাল করেও টাকা দাবি করে থাকে।
এ টু আই-এর সার্ভিস ইনোভেশন ফান্ডের ‘মোবাইল ফোনে জীবন বীমা কর্পোরেশনের সেবা প্রদান’ প্রকল্প বাস্তবায়ন হচ্ছে সমস্ত বীমা সেবা মোবাইল ফোনের মাধ্যমে দেওয়ার জন্য। এর ফলে সেবা প্রদান আরো সহজ ও দ্রুততর হবে। এতে আবেদনকারীরা অনলাইনে তাদের প্রাপ্য টাকা দাবি করতে পারবেন। কোন আবেদনকারীর দাবিকৃত টাকা যখন হস্তান্তরযোগ্য হয় তখন তার মোবাইলে একটি এসএমএস চলে যাবে। এর যাচাইকরণ কেবল স্বাক্ষরের উপর না হয়ে জাতীয় পরিচয়পত্রের উপরও নির্ভর করবে। দাবীকৃত টাকা হস্তান্তর চেকের মাধ্যমে না হয়ে অনলাইন ব্যাংকিংয়ে সরাসরি নির্ধারিত ব্যাংক আ্কাউন্টে চলে যাবে। যার ফলে স্বাক্ষর জাল করে অন্যের টাকা উত্তোলনের মত প্রতারণা রোধ করা সম্ভব।